কম্পিউটার কি? Computer এর ধরণ এবং বৈশিষ্ট্য !
কম্পিউটার কী

কম্পিউটার কি? Computer এর ধরণ এবং বৈশিষ্ট্য !

কম্পিউটার এক মেশিন যা কিছু নির্দিষ্ট নির্দেশিকা অনুসারে কার্য সম্পাদনা করে। এটি একটি বৈদ্যুতিন যান্ত্রিক ব্যবস্থা, তার দ্বারা পরীক্ষিত তথ্যগুলির সাথে কাজ করার জন্য। এটি শব্দ কম্পিউটার লাতিন শব্দ “computare” থেকে প্রেরণ করা হয়েছে। এটি অর্থ গণনা (Calculation) করা বা সংরক্ষণ করা।

এটির তিনটি প্রধান কার্য রয়েছে। প্রথমটি হ’ল ডেটা নেওয়া যাকে আমরা ইনপুটও (Input) বলে থাকি। দ্বিতীয় কাজটি হ’ল সেই ডেটা প্রসেস (Processing) করা এবং অন্য টাস্কটি হ’ল প্রসেসড (processed) ডেটা দেখাতে যাকে আউটপুটও (Outpu) বলা হয়।

আধুনিক কম্পিউটারের জনকের নাম চার্লস ব্যাবেজ (Charles Babbage)। কারণ তিনিই প্রথম যান্ত্রিক কম্পিউটার (Mechanical Computer) ডিজাইন করেছিলেন, যা বিশ্লেষণাত্মক ইঞ্জিন (Analytical Engine) নামেও পরিচিত। এতে, পাঞ্চ কার্ডের (Punch Card) সাহায্যে ডেটা insert ব্যবহার করা হত।

সুতরাং আমরা কম্পিউটারকে একটি উন্নত বৈদ্যুতিন ডিভাইস বলতে পারি যা ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট Input আকারে কাঁচা ডেটা (raw data) নেয়। তারপরে একটি প্রোগ্রামের মাধ্যমে সেই ডেটা প্রক্রিয়া করে (set of Instruction) এবং আউটপুট হিসাবে চূড়ান্ত ফলাফল প্রকাশ করে। এটি উভয় সংখ্যাসূচক (numerical) এবং অ-সংখ্যাসূচক (non-numerical) [arithmetic and Logical] গণনা process করে।

কম্পিউটারের Full Form কি?

প্রযুক্তিগতভাবে কম্পিউটারের কোনও Full Form নেই। তবুও কম্পিউটারটির একটি কাল্পনিক Full Form রয়েছে-
C – Commonly
O – Operated
M – Machine
P – Particularly
U – Used for
T – Technical and
E – Educational
R – Research

আপনি যদি বাংলাতে এটি অনুবাদ করেন, তবে এটি এমন কিছু হবে, সাধারণ অপারেটিং মেশিনটি বিশেষত ব্যবসা, শিক্ষা এবং গবেষণার জন্য ব্যবহৃত হয়।

কম্পিউটারের ইতিহাস (Computer History in Bangla)

এটি সঠিকভাবে যাচাই করা যায় না যে থেকে কম্পিউটারের development শুরু হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে

কম্পিউটারের development generation অনুসারে শ্রেণিবদ্ধ করা হয়েছে। এগুলি মূলত 5 ভাগে ভাগ করা হয়েছে।

কম্পিউটারের generation ক্ষেত্রে এটির অর্থ বাংলাতে কম্পিউটারের প্রজন্ম। Computer বাড়ার সাথে সাথে এগুলিকে সঠিকভাবে বুঝতে সহজ করার জন্য এগুলিকে বিভিন্ন প্রজন্মের মধ্যে ভাগ করা হয়েছে।

1. কম্পিউটারের প্রথম প্রজন্ম – 1940-1956 “Vacuum Tubes”

Fast generation কম্পিউটার গুলি সার্কিটরির জন্য Vaccum tubes এবং Magnetic Drum স্মৃতিতে ব্যবহার করেছিল। তার আকার খুব বড় ছিলো।। এগুলি চালানোর জন্য প্রচুর শক্তি ব্যবহৃত হয়েছিল।

খুব বড় হওয়ার কারণে এটিতে প্রচুর তাপের সমস্যাও ছিল যার কারণে এটি বহুবার ত্রুটিযুক্তও হয়েছিল। তাদের মধ্যে যন্ত্রের ভাষা ব্যবহৃত হত। উদাহরণস্বরূপ, UNIVAC and ENIAC computer।

2. কম্পিউটারের দ্বিতীয় প্রজন্ম – 1956-1963 “Transistors”

Second generation computer গুলিতে, transistors vaccum tubes প্রতিস্থাপন করে। transistors খুব কম স্থান নিয়েছিল, ছোট ছিল, দ্রুত ছিল, সস্তা ছিল এবং আরও বেশি দক্ষ ছিল। তারা প্রথম প্রজন্মের কম্পিউটারগুলির তুলনায় কম তাপ উৎপন্ন করত, তবে এখনও এটির উত্তাপের সমস্যা ছিল।

তাদের মধ্যে COBOL এবং FORTRAN মতো উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা (High Level programming Language) ব্যবহৃত হত।

3. কম্পিউটারের তৃতীয় প্রজন্ম – 1964-1971 “Integrated Circuits”

Third generation Computer গুলিতে Integrated Circuit প্রথম ব্যবহৃত হয়েছিল। যার মধ্যে Transistors গুলি ছোট ছোট silicon chip কাটা হত যা বলা হয় Semi Conductor। এ কারণে কম্পিউটার processing করার ক্ষমতা অনেকাংশে বেড়েছে।

প্রথমবারের জন্য, এই প্রজন্মের Computer গুলিকে আরও বেশি user friendly করে তুলতে Monitors, keyboards এবং Operating System ব্যবহার করা হয়েছিল। এটি প্রথমবারের মতো বাজারে চালু হয়েছিল।

4. কম্পিউটারের চতুর্থ প্রজন্ম – 1971-1985 “Microprocessors”

এটি Forth generation বৈশিষ্ট্য যে এতে মাইক্রোপ্রসেসর (Microprocessor) ব্যবহার করা হয়েছিল। যার সাহায্যে হাজার হাজার Integrated Circuit একক সিলিকন chip embedded করা হয়েছিল। এটি মেশিনের আকার ছোট করা খুব সহজ করে তুলেছে।

Microprocessor ব্যবহার কম্পিউটারের দক্ষতা আরও বাড়িয়ে তোলে। এই খুব কাজ অনেক গণনা করতে সক্ষম হয়েছিল।

5. কম্পিউটারের পঞ্চম জেনারেশন – 1985-present “Artificial Intelligence”

Fifth generation আজকের ডোরের, যেখানে Artificial Intelligence তার আধিপত্য প্রতিষ্ঠা করেছে। Speech recognition, Parallel Processing, Quantum Calculation মতো অনেক নতুন advanced প্রযুক্তির ব্যবহারে এসেছে।

এটি এমন একটি প্রজন্ম যেখানে কম্পিউটারের Artificial Intelligence কারণে, নিজে থেকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা চলে এসেছে। ধীরে ধীরে এর সমস্ত কাজ Automated হবে।

কম্পিউটার আবিষ্কার করেন কে?

আধুনিক কম্পিউটারের জনক কাকে বলা হয়? এই জাতীয় অনেকগুলি লোক এই Computing Field অবদান রেখেছিল। তবে এগুলির আরও বেশি অবদান রয়েছে চার্লস বাবেজ (Charles Babage) দ্বারা। কারণ তিনি ছিলেন প্রথম Analytical Engine 1837 সালে প্রকাশিত হয়েছিল।

এই ইঞ্জিনে ALU, Basic Flow control এবং Integrated Memory ধারণাটি বাস্তবায়িত হয়েছিল। আজকের কম্পিউটারটি এই মডেলটির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। এই কারণেই তাঁর অবদান সবচেয়ে বেশি। এর জন্যে তিনি কম্পিউটারের জনক হিসাবেও পরিচিত।

কম্পিউটারের এর মানে

যে কোনও modern digital কম্পিউটারের অনেকগুলি উপাদান রয়েছে তবে সেগুলির কয়েকটি খুব গুরুত্বপূর্ণ যেমন Input device, Output Device, CPU(Central Processing Unit), Mass Storage Device এবং Memory।

accepts data — Input
processes data — Processing
produces output — Output
stores results — Storage

কম্পিউটার কি ভাবে কাজ করে?

Input (Data): Input এমন পদক্ষেপ যা ইনপুট ডিভাইস ব্যবহার করে কম্পিউটারে Raw Information প্রবেশ করানো হয়। এটি কোনও চিঠি, ছবি বা একটি ভিডিও হতে পারে।

Process: Process চলাকালীন তথ্য ইনপুট নির্দেশ অনুযায়ী processing করা হয়। এটি সম্পূর্ণ অভ্যন্তরীণ প্রক্রিয়া।

Output: Output সময় data আগে থেকে process করা হয়েছে তার থেকে Result প্রদর্শিত হয়। এবং যদি আমরা চাই তবে

আমরা এই Result সংরক্ষণ করতে এবং Future ব্যবহারের জন্য Memory রাখতে পারি।

মূল কম্পিউটার ইউনিটগুলির মনোনীত ছবি

মূল কম্পিউটার ইউনিটগুলির মনোনীত ছবি
মূল কম্পিউটার ইউনিটগুলির মনোনীত ছবি

আপনি যদি কখনও কোনও computer ক্ষেত্রে সন্ধান করে থাকেন তবে অবশ্যই দেখতে পেতেন যে এগুলির মধ্যে অনেকগুলি ছোট ছোট components রয়েছে, সেগুলি খুব complicated দেখায় তবে এগুলি আসলে এত জটিল নয়। এখন, আমি আপনাকে এই components সম্পর্কে কিছু তথ্য দেব।

Motherboard

যে কোনও কম্পিউটারের প্রধান circuit board কে Motherboard বলে। এটি দেখতে পাতলা প্লেটের মতো তবে এটি অনেক কিছুই ধারণ করে।

CPU, Memory, Connectors hard drive এবং Optical Drive জন্য, কম্পিউটারের সমস্ত পোর্টের সাথে এই সংযোগের সাথে প্রসারিত কার্ড ভিডিও এবং অডিও নিয়ন্ত্রণ করতে। যদি দেখা যায়, মাদারবোর্ডটি কম্পিউটারের সমস্ত অংশের সাথে সরাসরি বা সরাসরি সংযুক্ত থাকে।

CPU/Processor

আপনি কি জানেন যে সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (Central Processing Unit) অর্থাৎ CPU কি? এটিও বলা হয়। computer ক্ষেত্রে এটি Motherboard পাওয়া যায়। একে কম্পিউটারের মস্তিষ্কও বলা হয়।

এটি কম্পিউটারের মধ্যে থাকা সমস্ত ক্রিয়াকলাপের উপরে নজর রাখে। Processor গতি যত বেশি হবে তত দ্রুত processing করতে সক্ষম হবে।

RAM

আমরা RAM- Random Acess Memory হিসাবে জানি। এটি সিস্টেমের স্বল্পমে Short Term Memeory। কম্পিউটার যখনই কিছু গণনা করে, এটি অস্থায়ীভাবে RAM ফলাফলটিকে সংরক্ষণ করে।

কম্পিউটারটি যদি বন্ধ হয়ে যায়, তবে এই ডেটাটিও হারিয়ে যায়। যদি আমরা কোনও নথি লিখছি, তবে এটি ধ্বংস হওয়া থেকে বাঁচাতে আমাদের উচিত আমাদের ডেটাটি মাঝখানে সংরক্ষণ করতে।

যদি সংরক্ষণ করে Data Hard Drive সংরক্ষণ করা হয় তবে এটি দীর্ঘ সময় ধরে থাকতে পারে।
RAM megabytes (MB) or gigabytes (GB) এ পরিমাপ করা হয়। যত বেশি র‌্যাম রয়েছে ততই আমাদের জন্য ভাল।

Hard Drive

Hard Drive হল এমন component যা software, documents এবং অন্যান্য file গুলি সংরক্ষণ করা হয়। এটিতে, data দীর্ঘ সময়ের জন্য save থাকে।

Power Supply Unit

একটি Power Supply Unit কাজ হ’ল Main Power Supply থেকে বিদ্যুৎ গ্রহণ করা এবং প্রয়োজনীয়তা অনুসারে এটি অন্যান্য উপাদানগুলিতে সরবরাহ করা।

Expansion Card

সমস্ত Computers Expansion Slots রয়েছে যাতে আমরা Future একটি Expansion Card করতে পারি। এগুলিকে PCI (Peripheral Components Interconnect) card বলা হয়। তবে আজকাল Motherboard মধ্যে ইতিমধ্যে অনেকগুলি built in Slots অন্তর্নির্মিত। কিছু সম্প্রসারণ কার্ডের নাম যা আমরা পুরানো computer গুলি update করতে ব্যবহার করতে পারি।

Video Card
Sound card
Network Card
Bluetooth Card (Adapter)

note-আপনি যদি কম্পিউটারের অভ্যন্তরটি কখনও খুলছেন তবে আপনাকে প্রথমে মূল Socket থেকে Plug সরিয়ে ফেলতে হবে।

কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার

আমরা বলতে পারি Computer hardware এমন একটি Physical Device যা আমরা আমাদের কম্পিউটারে ব্যবহার করি, অন্যদিকে Computer Software বলতে বোঝায় যে hardware চালিয়ে যাওয়ার জন্য আমরা আমাদের Machine Hard Drive এ install কোডগুলি সংগ্রহ করি।

উদাহরণস্বরূপ, আমরা যে কম্পিউটারের মনিটরটি Navigate করতে ব্যবহার করি Mouse. আমরা Navigate করতে ব্যবহার করি, সেগুলি সমস্ত Computer hardware। একই সাথে, আমরা যে Internet Browser দিয়ে website visit করি এবং সেই Operating System যেখানে সেইInternet Browser run হয়। আমরা Software হিসাবে এই জাতীয় জিনিস কে বলি।

আমরা বলতে পারি যে কম্পিউটারটি Software এবং hardware সংমিশ্রণ, উভয়েরই ভূমিকা একই রকম, উভয়ই এক সাথে কাজ করতে পারে।

কম্পিউটারের প্রকার – Types of Computer in bangla

আমরা যখনই কখনও computer শব্দের ব্যবহার শুনি, কেবল ব্যক্তিগত কম্পিউটারের চিত্রটি আমাদের মনে আসে। আপনাকে বলি যে এখানে অনেক ধরণের কম্পিউটার রয়েছে। এগুলি বিভিন্ন আকার এবং আকারে আসে।

আমরা প্রয়োজন অনুযায়ী এগুলি ব্যবহার করি, যেমন টাকা তুলতে ATM, Barcode স্ক্যান করতে Scanner, একটি বড় গণনা করার জন্য calculation। এগুলি সমস্ত বিভিন্ন ধরণের কম্পিউটার।

1. Desktop

অনেক লোক তাদের বাড়ি, স্কুল এবং তাদের ব্যক্তিগত কাজের জন্য Desktop কম্পিউটার ব্যবহার করে। এগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে আমরা সেগুলি আমাদের Desk রাখতে পারি। তাদের অনেকগুলি অংশ রয়েছে যেমন Monitor, Keyboard, Mouse, কম্পিউটার case।

2. Laptop

ব্যাটারি চালিত Laptop গুলি সম্পর্কে আপনার অবশ্যই জানা থাকতে হবে, এগুলি খুব বহনযোগ্য যাতে তারা যে কোনও জায়গায় এবং যে কোনও সময় নিয়ে যেতে পারে।

3. Tabtet

এখন Tabtet কথা বলি যা আমরা Handheld computer ও বলি কারণ এটি সহজেই হাত দিয়ে ধরে ব্যাবহার করতে পারি।
কোনও Keyboard এবং Mouse নেই, কেবল একটি touch Sensitive screen যা Tiping এবং navigation জন্য ব্যবহৃত হয়। উদাহরণ- Ipad।

4.Servers

একটি Server কোনও ধরণের কম্পিউটার যা আমরা Information বিনিময় করতে ব্যবহার করি। উদাহরণস্বরূপ, যখনই আমরা Internet কোনও কিছুর সন্ধান করি, তখন সে সমস্ত জিনিস Server সঞ্চিত থাকে।

অন্যান্য ধরণের কম্পিউটার

আসুন এখন আমাদের অন্যান্য ধরণের কম্পিউটার কি তা জানা যাক।

স্মার্টফোন (Smartphone): যখন Internet কোনও normal cell phone সক্ষম হয়, আমরা এটি ব্যবহার করে অনেক কিছুই করতে পারি, তখন এই জাতীয় cell phone স্মার্টফোন বলে।

পরিধেয়যোগ্য (Wearable): পরিধানযোগ্য প্রযুক্তি হ’ল ফিটনেস ট্র্যাকার এবং স্মার্টওয়াচ সহ একাধিক ডিভাইসগুলির জন্য এমন একটি সাধারণ শব্দ যা এমন নকশাকৃত করা হয় যাতে তারা সারা দিন জুড়ে যায়। এই ডিভাইসগুলিকে প্রায়শই পরিধেয়যোগ্য বলা হয়।

গেম কনসোল (Game Control): এই গেম কনসোলটি একটি বিশেষ ধরণের কম্পিউটার যা আপনার টিভিতে ভিডিও গেম খেলতে ব্যবহৃত হয়।

টিভি(TV): টিভিও এমন এক ধরণের কম্পিউটার যা এখন অনেকগুলি অ্যাপ্লিকেশন বা অ্যাপ্লিকেশনগুলিকে অন্তর্ভুক্ত করে যা এটি স্মার্ট টিভিতে রূপান্তর করে। যদিও এখন আপনি ইন্টারনেট থেকে সরাসরি আপনার টিভিতে ভিডিওগুলি স্ট্রিম করতে পারবেন।

কম্পিউটারের ব্যবহার

কম্পিউটার কোথায় ব্যবহৃত হয়? যদি দেখা যায়, আমরা আমাদের জীবনের যে কোনও জায়গায় কম্পিউটার ব্যবহার করে চলেছি এবং এটি চালিয়ে যাব। এটি আমাদের একটি অংশে পরিণত হয়েছে। আমি নীচে আপনার তথ্যের জন্য এর কয়েকটি ব্যবহার লিখেছি।

শিক্ষার ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার: শিক্ষার ক্ষেত্রে তাদের সবচেয়ে বড় হাত রয়েছে, যদি কোনও শিক্ষার্থীর কোনও বিষয়ে কোনও তথ্যের প্রয়োজন হয়, তবে এই সহায়তার সাহায্যে কয়েক মিনিটের মধ্যেই এই তথ্য তার কাছে উপলব্ধ হয়ে যায়। গবেষণায় দেখা গেছে যে কম্পিউটারের সহায়তায় যে কোনও শিক্ষার্থীর learning performance উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। আজকাল Online Classes সাহায্যে ঘরে বসে পড়াশোনা করা যায়

স্বাস্থ্য এবং চিকিত্সা (Health and Medicine): এটি Health ও চিকিত্সার জন্য একটি । এর সাহায্যে, আজকাল রোগীদের খুব সহজেই চিকিত্সা করা হয়। আজকাল সবকিছু ডিজিটাল হয়ে গেছে, যা রোগ সম্পর্কে সহজেই জানতে সহজ করে তোলে এবং সেই অনুযায়ী এটির চিকিত্সা করাও সম্ভব। এই অপারেশন সঙ্গে সহজ হয়ে গেছে

বিজ্ঞানের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার: এটি স্বয়ং বিজ্ঞানের দান। এটি research খুব সহজ করে তোলে। আজকাল একটি নতুন ট্রেন্ড চলছে, যার নাম Collaboratory, যাতে বিশ্বের সমস্ত বিজ্ঞানী একসাথে কাজ করতে পারেন, এটি আপনার দেশে উপস্থিতি আছে তা বিবেচ্য নয়।

ব্যবসায় (Business): productivity এবং competitiveness বাড়াতে Business এটির বিশাল হাত রয়েছে। এটি মূলত Marketing, Retailing, Banking, Stock Trading ব্যবহৃত হয়। এখানে সমস্ত জিনিস ডিজিটাল হওয়ার কারণে, এর প্রসেসিংটি খুব দ্রুত হয়ে উঠেছে। এবং আজকাল নগদহীন লেনদেনকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

বিনোদন (Recreation and Entertainment): এটি Entertainment, নতুন চলচ্চিত্র, খেলাধুলা বা কোথাও কোথাও পুনরুদ্ধারের মতো যে কোনও বিষয়ে কথা বলার জন্য একটি নতুন hangout হয়ে উঠেছে their

সরকার (Government): আজকাল Government ও তাদের ব্যবহারের দিকে বেশি নজর দিচ্ছে। যদি আমরা Traffic, Tourism, Information & Broadcasting, Education, Aviation সম্পর্কে কথা বলি তবে আমাদের কাজটি সমস্ত জায়গায় ব্যবহারের সাথে খুব সহজ হয়ে গেছে।

সেনাবাহিনীতে (Defence): সেনাবাহিনীতে তাদের ব্যবহারও অনেকাংশে বেড়েছে। যার সাহায্যে আমাদের সেনাবাহিনী এখন আরও শক্তিশালী হয়ে উঠেছে। কারণ আজকাল কম্পিউটারের সহায়তায় সবকিছু নিয়ন্ত্রণ করা হয়।

 

FOLLOW ME-  FACEBOOK   TWITTER

uttam haldar

मेरा नाम उत्तम है, मेरा घर पश्चिम बंगाल में कोलकाता है। मुझे ब्लॉगिंग करना बहुत पसंद है। मैं भी नई तकनीक के बारे में जानना पसंद करता हूं इसलिए मैंने अब तक जो कुछ भी सीखा और पहना है, उसे आप सभी के साथ साझा करने के लिए साइट uttamhaldar.in खोला। यहां हम विभिन्न तकनीकों पर चर्चा करेंगे जो आपके दैनिक जीवन में आपकी मदद करेंगे, जैसे कि आप ऑनलाइन पैसा कैसे कमा सकते हैं, यूट्यूब, फेसबुक, व्हाट्सएप, विभिन्न सोशल मीडिया प्लेटफॉर्म, विभिन्न गैजेट्स, स्मार्टफोन, कंप्यूटर। विभिन्न सॉफ्टवेयर, ऐप्स इसके अलावा - लैपटॉप, विभिन्न इलेक्ट्रॉनिक्स उत्पाद, विभिन्न तकनीकी समाचार, ऑफ़र, तकनीकी समीक्षा और इंटरनेट युक्तियां ऑनलाइन नौकरियों के बारे में बंगाली में विस्तार से चर्चा की जाएगी। यदि आपके पास कोई सुझाव, विचार या विचार हैं जो इस साइट को और बेहतर बना सकते हैं, तो हमसे संपर्क करने और साझा करने में संकोच न करें। दोस्तों, अगर आपको मुझसे बाद में संपर्क करने की आवश्यकता है, तो मेरा व्यवसाय मेल नीचे दिया गया है - मेरा ईमेल - [email protected]

This Post Has 3 Comments

Leave a Reply