কে ইন্টারনেট আবিষ্কার করেছেন?

কে ইন্টারনেট আবিষ্কার করেছেন?

ভিন্ট সারফ এবং বব খান (Robert Elliot Kahn) প্রথমবারের মতো বিশ্বজুড়ে ইন্টারনেট আবিষ্কার করেছিলেন। সুতরাং, উভয়কেই ইন্টারনেটের জনক হিসাবে সম্বোধন করা হয়। প্রথমবারের মতো দুজনেই এমন একটি নেটওয়ার্কে কাজ শুরু করে, যা আমরা আজকের সময়ে ইন্টারনেটকে কল করছি।

1978 সালে, এই দু’জনের সম্মিলিত সম্পর্কের কারণে Transmission Control Protocol এবং Internet Protocol গঠিত হয়েছিল, এটি TCP/IP নামে পরিচিত।

সুতরাং আপনি যদি বর্তমান ইন্টারনেট অনুসন্ধানকারী বা এটি সম্পর্কিত কিছু তথ্য সম্পর্কে জানতে চান তবে আপনি অবশ্যই Blog-টি সম্পূর্ণরূপে পড়তে পারেন।

এই ইন্টারনেট ঠিক কি?

মানুষের মনে ইন্টারনেট সম্পর্কে প্রচুর ভুল ধারণা রয়েছে। সুতরাং এই সমস্ত প্রথমে পরিষ্কার করা প্রয়োজন। আপনার তথ্যের জন্য, আপনাকে বলি যে ইন্টারনেট কোনও ওয়েব নয়। ইন্টারনেটও মেঘ নয়। অন্যদিকে, ইন্টারনেট মোটেও অলৌকিক ঘটনা নয়।

তাহলে এই ইন্টারনেট কি?

এটি শুনতে খুব সহজ বলে মনে হচ্ছে, এবং আমাদের স্মার্টফোনে সহজেই চলে। সে কারণেই আমরা সম্ভবত এটিকে কখনই বেশি গুরুত্ব দিইনি। তবে আমি আপনাকে বলি যে প্রচুর প্রক্রিয়া ইন্টারনেটের পিছনে চলে যায়, তবেই আমরা ইন্টারনেট সেবা পাই।

সুতরাং আসুন সহজ কথায় বুঝতে পারি, সর্বোপরি ইন্টারনেট কী।

ইন্টারনেট আসলে একটি তার বা তারের। সত্য বলতে, অনেকগুলি তারের রয়েছে যা সারা পৃথিবীতে কম্পিউটারের সাথে সংযুক্ত।

আপনি ইন্টারনেটকে একটি অবকাঠামো বা অবকাঠামো হিসাবে বিবেচনা করতে পারেন। এটি আন্তঃসংযুক্ত কম্পিউটারগুলির একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক যা একে অপরের সাথে সংযুক্ত এবং একসাথে যোগাযোগ করে চলেছে, সেটিও নির্দিষ্ট সেট প্রোটোকল অনুসারে মানসম্পন্ন পদ্ধতিতে।

ইন্টারনেটের ইতিহাস পড়ার সময় আমি একটি জিনিস উপলব্ধি করতে পেরেছি, আমরা এই পৃথিবীতে যে সমস্ত নতুন আবিষ্কার দেখছি তা একটি সমস্যা দিয়ে শুরু হয়েছিল। এইভাবে, সেই সমস্যার সমাধান অনুসন্ধান করার সময়, আমরা এমন অনেকগুলি জিনিস আবিষ্কার করেছি যা সম্ভবত সমস্যা ছাড়া সম্ভব হত না। এরকম একটি বিষয় হ’ল ইন্টারনেটও।

ইন্টারনেট কখন উদ্ভাবিত হয়েছিল?

ইন্টারনেট এমন একটি প্রযুক্তি যা এমন একটি মূল্যবান এবং চির-পরিবর্তিত প্রযুক্তি যা কোনও একক ব্যক্তির দ্বারা এটি আবিষ্কার বা আবিষ্কার সম্ভব নয়। ইন্টারনেট আবিষ্কারে অনেকেরই হাত রয়েছে, প্রত্যেকে নিজের শ্রম ও সময়কে এতে রেখে দিয়েছে।

এ কারণেই আমরা আজ এত সময়ের পরে যে ইন্টারনেট সেবা পাচ্ছি তা হ’ল 40 বছরেরও বেশি সময় ধরে কঠোর পরিশ্রম। অনেক বিজ্ঞানী এবং প্রকৌশলী এই প্রযুক্তির বিকাশে জড়িত রয়েছেন। এছাড়াও, যেহেতু এটি সর্বদা পরিবর্তিত হয়, লোকেরা এখনও এটির উন্নতি করতে এবং নতুন বৈশিষ্ট্য আনতে কাজ করছে।

আমরা আজ জানি এবং এটি ব্যবহার করি ইন্টারনেটটি একটি পরীক্ষার ফলাফল ছিল, আরপানেট, ইন্টারনেটের পূর্ববর্তী নেটওয়ার্ক।

এবং এটি সমস্ত সমস্যার কারণে শুরু হয়েছিল।

কে ইন্টারনেট আবিষ্কার করেছেন এবং কখন?

এই প্রশ্নের কোনও সহজ উত্তর নেই কারণ ইন্টারনেট কোনও ছোট জিনিস তৈরি বা আবিষ্কারের জন্য নয়। এটাও সত্য যে, সামরিক বাহিনী প্রাথমিক কম্পিউটারের অনেকগুলি নিজের জন্য তৈরি করেছিল এবং একসাথে তারা বড় এবং বিশাল কম্পিউটারগুলির মধ্যে প্রথম সংযোগের জন্য অনেক অর্থায়ন করেছিল, যাইহোক, এটি 1960 সালের দিকে।

এই ব্লগ পোস্ট গুলো পড়তে পারেন—

কীভাবে Bitcoin এ বিনিয়োগ করবেন?

Mothers Day কেন এটি উদযাপিত হয়?

Iphone এর মালিক কে?

তবে যদি আপনি আসল উদ্ভাবনগুলি সম্পর্কে জানতে চান, তবে এগুলি হলেন কাহন এবং সারফ, যারা ইন্টারনেটের সেই কাঠামোগুলি আবিষ্কার করেছিলেন, যা আজও ব্যবহৃত হচ্ছে। তিনি নিয়মগুলি সেট করলেন এবং অদৃশ্য অবকাঠামো তৈরি করতে শুরু করলেন যা আমরা প্রত্যেকে নির্ভর করি।

1989 সালে, বার্নার্স-লি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব আবিষ্কার করেছিলেন। এটি আজ একই প্ল্যাটফর্ম যা আমরা আজ ইন্টারনেট অ্যাক্সেসের জন্য ব্যবহার করছি। তবে আপনাকে একটি জিনিস স্বীকার করতে হবে যে আরপানেট এবং ভিন্টন সারফের মতো লোক না থাকলে আজকের ইন্টারনেট যা হয় তা তা নয়।

সুতরাং, ইন্টারনেট আবিষ্কারের জন্য কোনও একজনকেই পুরো creditণ দেওয়া ঠিক হবে না, বরং আমাদের সবার উচিত তাদের কাজগুলিকে যথাযথ মর্যাদা দেওয়া। এই মহান ব্যক্তিদের কঠোর পরিশ্রমের কারণে আজকের মতো ইন্টারনেট সম্ভব হয়েছে।

ভিন্ট সারফ এবং বব কাহন একটি গ্লোবাল বিকেন্দ্রীভূত ইন্টারনেটের স্বপ্ন দেখেছিলেন

Internet ar jonok ভিন্ট সারফ এবং বব খান
Internet ar jonok ভিন্ট সারফ এবং বব খান

তিনি বিশ্বাস করেছিলেন যে “তথ্য সর্বদা সকলের জন্য নিখরচায় থাকা উচিত” এবং তিনি ইন্টারনেট ব্যবহার করে পুরো বিশ্বকে আরও ভাল জায়গা করে তুলতে চেয়েছিলেন। তিনি যে কোনও একটি সরকার বা দেশকে ইন্টারনেটের মালিকানা দেওয়ার বিরুদ্ধে ছিলেন, তিনি চেয়েছিলেন যে পুরো বিশ্বের সকল মানুষের মধ্যে এই সর্বোত্তম প্রযুক্তিটি ব্যবহারের সুযোগ থাকা উচিত, এটির দ্বারা সবাই উপকৃত হওয়া উচিত।

ভারতে ইন্টারনেট কবে শুরু হয়েছিল?

15 আগস্ট, 1995-তে বিদেশ সঞ্চার নিগম লিমিটেড ভারতে ইন্টারনেট পরিষেবা চালু করেছিল।

ভারতে ইন্টারনেট কোথায় শুরু হয়েছিল?

কলকাতায় ভারতে ইন্টারনেট শুরু হয়েছিল। এখানে ইন্টারনেটের প্রথম সাধারণ ব্যবহার করা হয়েছিল।

ভারতে ইন্টারনেটের ব্যবহার শুরু হয় কবে?

১৯৫৫ সালের ১৫ ই আগস্ট দেশে প্রথমবারের মতো ইন্টারনেট ব্যবহার করা হয়েছিল।

আপনি আজ কি শিখলেন?

আমি আন্তরিকভাবে আশা করি যে ইন্টারনেট কে আবিষ্কার করেছে সে সম্পর্কে আমি আপনাকে সম্পূর্ণ তথ্য দিয়েছি এবং আমি আশা করি যে আপনি এটি খুব ভালভাবে বুঝতে পেরেছেন।

আমি আপনাদের সকল পাঠকদের জন্য অনুরোধ করছি আপনিও এই তথ্যটি আপনার আশেপাশে, আত্মীয়স্বজন, আপনার বন্ধুদের শেয়ার করুন, যাতে আমাদের মধ্যে সচেতনতা তৈরি হয় এবং সকলেই এর থেকে প্রচুর উপকৃত হয়। আমি আপনার সহযোগিতা প্রয়োজন যাতে আমি আপনাকে বলছি আরও নতুন তথ্য পৌঁছে দিতে পারেন।

আপনি এই নিবন্ধটি কীভাবে পছন্দ করেছেন, যিনি ইন্টারনেট আবিষ্কার করেছেন এবং কখন, একটি মন্তব্য লিখে আমাদের বলুন যাতে আমরাও আপনার চিন্তাভাবনা থেকে কিছু শিখতে এবং কিছু উন্নত করার সুযোগ পাই। আমার পোস্টের প্রতি আপনার সুখ এবং কৌতূহল প্রদর্শনের জন্য, দয়া করে এই পোস্টটি সামাজিক নেটওয়ার্ক যেমন ফেসবুক, টুইটার ইত্যাদিতে ভাগ করুন

uttam haldar

मेरा नाम उत्तम है, मेरा घर पश्चिम बंगाल में कोलकाता है। मुझे ब्लॉगिंग करना बहुत पसंद है। मैं भी नई तकनीक के बारे में जानना पसंद करता हूं इसलिए मैंने अब तक जो कुछ भी सीखा और पहना है, उसे आप सभी के साथ साझा करने के लिए साइट uttamhaldar.in खोला। यहां हम विभिन्न तकनीकों पर चर्चा करेंगे जो आपके दैनिक जीवन में आपकी मदद करेंगे, जैसे कि आप ऑनलाइन पैसा कैसे कमा सकते हैं, यूट्यूब, फेसबुक, व्हाट्सएप, विभिन्न सोशल मीडिया प्लेटफॉर्म, विभिन्न गैजेट्स, स्मार्टफोन, कंप्यूटर। विभिन्न सॉफ्टवेयर, ऐप्स इसके अलावा - लैपटॉप, विभिन्न इलेक्ट्रॉनिक्स उत्पाद, विभिन्न तकनीकी समाचार, ऑफ़र, तकनीकी समीक्षा और इंटरनेट युक्तियां ऑनलाइन नौकरियों के बारे में बंगाली में विस्तार से चर्चा की जाएगी। यदि आपके पास कोई सुझाव, विचार या विचार हैं जो इस साइट को और बेहतर बना सकते हैं, तो हमसे संपर्क करने और साझा करने में संकोच न करें। दोस्तों, अगर आपको मुझसे बाद में संपर्क करने की आवश्यकता है, तो मेरा व्यवसाय मेल नीचे दिया गया है - मेरा ईमेल - [email protected]

This Post Has One Comment

  1. নিশা

    সুন্দর একটি পোস্ট।।।

Leave a Reply